ব্রণ সমস্যা ও প্রাকৃতিক উপায়ে স্থায়ী সমাধান

By | December 31, 2018

আজকের দিনে আমরা ব্রণ,র‌্যাশ ইত্যাদি নিয়ে খবই চিন্তিত থাকি যা আমাদের মুখের সৈান্দর্যের একদম বারটা বাজিয়ে দেয়।

আজকে আমি তোমাদের ব্রণ/র‌্যাশ থেকে বাঁচার জন্য কিছু টিপস দিতে চাই। অাশা করি এগুলো ফলো করলে ব্রণ/র‌্যাশ সমস্যার সমাধান পাওয়া যাবে। তার আগে চলো জেনে নিই ব্রণ হবার লক্ষণগুলো সম্পর্কে –

বিশেষত এটা বংশগত কারণে হয়ে থাকে।
যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাদের ত্বকে সাধারণত এই সমস্যা বেশি দেখা যায়। এছাড়াও মানসিক চাপ এর কারণেও মুখে প্রভাব পড়লে মুখে র‌্যাশ দেখা দিতে পারে।

এবার চলো জেনে নেই এটা দূরিকরণে আমরা কি কি করতে পারি-
(১) পানি : কথায় বলে পানির অপর নাম জীবন। দৈনন্দিন জীবনের এই উপাদানটি আমাদের খবই প্রয়োজনীয়। সেল গুলোকে সজীব ও সতেজ রাখতে পানির ভূমিকা অনস্বীকার্য।
water by pillow problem
প্রতিদিন অন্তত ৮ গ্লাস করে পানি পান করলে ত্বকের ভিতরে জমে থাকা টক্রিনগুলো দূরীভূত হয়ে চেহারায় লবণ্য ফিরে আনে এবং বয়স্ক ছাপগুলো স্কিনে পরেনা। তাই প্রতিদিন নিয়মিত পানি পান করতে হবে।

(২) লেবুঃ লেবু ব্রণ দূরীকরণে বন্ধুর মতো কাজ করে। এটি এশটি এস্যিটিক এসিড। যা রক্তের অজৈব পদার্থগুলো শরীর থেকে বের করে দেয়।

আমরা যদি দৈনিক ১ গ্রাম লেবুর রস খাই তাহলে এটি একদিকে আমাদের ত্বকের ভেতরের সেলগুলোতে রক্ত চলাচল বৃদ্ধি করে ত্বকের স্বাভাবিক উজ্জলতা প্রকাশ করবে আবার মেদ, চর্বি কমাতেও সহায়তা করবে। এর সাথে যদি পাকা কলা মিশিয়ে পেস্ট তৈরী করে মুখে লাগিয়ে রাখা হয়, তাহলেও ব্রণ কমতে ভালো ফল পাওয়া যাবে।

(৩) আলুর রস, কাটা দুধঃ বিশেষত যাদের তৈলাক্ত স্কিন, তাদের প্রথমেই তৈলাক্ত ভাবটা কমাতে হবে। এর জন্য প্রয়োজনীয় পরিমান আলুর রস ও কাঁচা দুধ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই প্যাকটি লাগান, আপনি নিজেই পরিবর্তন বুঝতে পারবেন।

(৪) মধুঃ মধু খুবই উপকারী একটি উপাদান। এতে রয়েছে অ্যান্টি অক্রিডেন্ট যা স্কিনের উজ্জল ভাব ফুটিয়ে তোলে। প্রতিদিন সকালে ১ গ্লাস পানিতে ১ টেবিল চামচ মধু মিশিয়ে খেলে আপনার ত্বক হবে কোমল, মশৃন ও উজ্জল। এতে তৈলাক্ত ভাব আর থাকবে না।

(৫) চালের কুড়ো ঃ লেবু স্লাইস করে কেটে এর সাথে চালের গুড়ো, হলুদ গুড়ো দিয়ে একসাথে মিক্র করে র‌্যাশমুক্ত স্থানে লাগান। এর পর ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। রাতে ঘুমানোর আগে গোলাপজল তুলো দিয়ে মুখে ভালভাবে ম্যাসেজ করে লাগিয়ে নিন। এর ফলে মুখে ব্রণের দাগ দূর করতে সাহায্য করবে।

বন্ধুরা ,শুধু দামি ও বিদেশী কসমেটিক্স ব্যবহার না করেও ঘরোয়া উপায়ে আমরা নিজেরাই নিজেদের ত্বকের যত্ন খুব সহজেই নিতে পারি। এতে পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কোন চিন্তা নেই। হাতের কাছেই সময়মতো পেয়ে যাবেন ব্রণ সমস্যার সমাধান।

Video This Article-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *